About Barisal

হরিণপালা রিভার ভিউ ইকোপার্ক

২০১৪ সালে বরিশালের পিরোজপুর ভাণ্ডারিয়ায় খরস্রোতা কচা নদীর পূর্ব তীর ঘেঁষে ছয় একর জমিতে ইকোপার্কটির নির্মাণকাজ শুরু হয়। আকাশের নীলিমার সাথে শুভ্র কাশবন মিশে, অপরূপ এক লীলাভূমি হয়ে উঠেছে হরিণপালা রিভার ভিউ ইকোপার্ক।
ভ্রমণ পিপাসুদের পদচারণায় মুখর হয়ে উঠেছে উপকূলীয় জেলা পিরোজপুরের ভাণ্ডারিয়ার হরিণপালা ইকোপার্ক। পিরোজপুরের কচা নদীর তীর ঘেঁষে তেলিখালী ইউনিয়নের দক্ষিণের গ্রাম হরিণপালায় গড়ে উঠেছে অন্যতম বিনোদন কেন্দ্র হরিণপালা রিভার ভিউ ইকোপার্ক। মনোরম এই পার্কে বিভিন্ন ধরনের রাইড ছাড়াও আছে চমৎকার পানির ফোয়ারা। রয়েছে কৃত্রিমভাবে তৈরি পশু-পাখি। জীবন্ত হরিণও আছে প্রায় অর্ধশত। ছুটির দিনগুলোতে এ ইকোপার্কে দর্শনার্থীদের উপচেপড়া ভিড় থাকে। দণিাঞ্চলের ভ্রমণ পিপাসু শিশু-কিশোরসহ ভিড় করছেন এই পার্কে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীরা শিক্ষা সফর ও পিকনিক স্পট হিসেবে বেছে নিয়েছে হরিণপালা ইকোপার্ক ও হরিণের অভয়ারণ্য নিয়ে গড়ে ওঠা এ দৃষ্টিনন্দন পার্ককে।



পার্কটিতে রয়েছে সুউচ্চ ওয়াচ টাওয়ার, পার্কের নয়নাভিরাম ফোয়ারার সাথে দেখা যায় কৃত্রিমভাবে তৈরি বর্ণিল নানা প্রাণী। রোমাঞ্চিত হওয়ার মতো বিভিন্ন রাইডে চড়তে দূর-দূরান্ত থেকে মানুষ ছুটে আসে এই ইকোপার্কে। স্বল্পপরিসরে হলেও রয়েছে রেস্ট হাউজে থাকার সুব্যবস্থা।
বন্ধু-বান্ধব মা-বাবা সবাইকে নিয়ে এখানে বেড়াতে আসা যায়। বিনোদনের জন্য যখনই সুযোগ পান মানুষ তখনই ছুটে আসেন। গাছপালায় ঘেরা হরিণপালা গ্রামটি দেখলে এমনিতেই মন জুড়িয়ে যায়।
আবাসনব্যবস্থা, রেস্তোরাঁ বৃদ্ধিসহ ইকোপার্কটিকে আরো আকর্ষণীয় করে গড়ে তুলতে সরকারি পৃষ্ঠপোষকতা বাড়ানোর দাবি জানিয়েছেন পিরোজপুর জেলা পরিষদ চেয়ারম্যান মো: মহিউদ্দিন মহারাজ।

Post a Comment

0 Comments