About Barisal

বরিশাল সিভিল ইঞ্জিনিয়ারিং কলেজ

বরিশাল নিউজ ।। বরিশাল সিভিল ইঞ্জিনিয়ারিং কলেজ ভবন,মাল্টিপারপাস ভবন, টিসার্স কোয়াটার ভবন, ছাত্র-ছাত্রী নিবাস সহ ১৮টি প্রকল্পের কাজ শেষ করে কারিগরী শিক্ষা মন্ত্রালয় অধিদপ্তরে হস্তান্তর করেছে বরিশাল শিক্ষা প্রকৌশল অধিদপ্তর।
বরিশাল- ভোলা মহাসড়কের বরিশাল সদর উপজেলার দুর্গাপুর এলাকায় এই কলেজ স্থাপন করা হয়েছে।

বরিশাল শিক্ষা প্রকৌশল অধিদপ্তর সূত্রে জানা গেছে, ৮ একর জমিতে ২০১৩ সালের ১৯ই ডিসেম্বর কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। ৫৮ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প  বাস্তবায়ন করা হয়েছে। 

এবিষয়ে বরিশাল শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকৌশল মোঃ কামরুল ইসলাম বলেন, নিচু জমি ভরাট করে প্রকল্প বাস্তবায়ন করতে হয়েছে তাদের। ২০১৯ সালের ৩০ই ডিসেম্বর বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ প্রকল্পের ভবন নির্মান শেষ করে কারিগরি শিক্ষা মন্ত্রালয়ে হস্তান্তর করা হয়।

বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজটিতে নেভাল আর্কিটেক্ট ছাড়াও প্রাথমিকভাবে সিভিল ও কম্পিউটার সায়েন্স বিষয়ে ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। তবে ভবিষ্যতে অবকাঠামো সুবিধাসহ শিক্ষক নিয়োগের মাধ্যমে আরও কয়েকটি বিষয়ে এখানে ছাত্র-ছাত্রী ভর্তির ক্ষেত্রে কলেজ কর্তৃপক্ষ সিদ্ধান্ত গ্রহণ করবেন। এতোদিন দেশের দক্ষিণাঞ্চলে কারিগরি শিক্ষার ক্ষেত্রে আন্ডার গ্রাজুয়েট পর্যায়ের কোন শিক্ষা প্রতিষ্ঠান ছিলোনা। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা ক্ষেত্রে অগ্রগতি করতে বরিশাল টেক্সটাইল ইনস্টিটিউটটিকে পূর্ণাঙ্গ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজে রূপান্তর করেন। পরবর্তীতে বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজে নির্মানের উদ্যোগ গ্রহণ করেন। বরিশাল ইঞ্জনিয়ারিং কলেজ দেশের দক্ষিণাঞ্চলে কারিগরি শিক্ষার ক্ষেত্রে এক নতুন মাইল ফলক হবে বলে মনে করছেন স্থানীয় শিক্ষাবীদসহ অভিভাবক মহল।

বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজটি বাংলাদেশের চতুর্থ প্রকৌশল কলেজ। এ শিক্ষা প্রতিষ্ঠানটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অধিভুক্ত। এটি চার বছর মেয়াদী বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হবে। এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা মোট জিপিএর ভিত্তিতে এ কলেজে পড়ার জন্য আবেদন করতে পারবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এখানে পড়ার সুযোগ পেয়ে থাকে। একাডেমিক কার্যক্রম বছরে দুইটি সেমিস্টারে ক্রেডিট পদ্ধতিতে সম্পন্ন হবে। বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের বিএসসি ইঞ্জিনিয়ারিং প্রথম বর্ষ প্রথম সেমিস্টার স্নাতক (সম্মান) শ্রেনীর ক্লাস চলতি বছরের ২২ জানুয়ারি থেকে শুরু হয়েছে।

Post a Comment

0 Comments